মানুষ, প্রকৃতি ও শিক্ষার সমন্বয় বিষয়ে রবীন্দ্রনাথের চিন্তার সংক্ষিপ্ত আলোচনা করো।

Nil's Niva
1

 



মাধ্যমিক ইতিহাস

জ্ঞ্যানজ্যোতি কোচিং সেন্টার

প্রশ্ন মানঃ৮

প্রশ্নঃমানুষ,প্রকৃতি  শিক্ষার সমন্বয় বিষয়ে রবীন্দ্রনাথের চিন্তার সংক্ষিপ্ত আলোচনা করো।

Ø ভূমিকা : রবীন্দ্রনাথের মতে, শিক্ষার লক্ষ হল ব্যক্তি জীবনের পরিপূর্ণ বিকাশ, ধর্মীয় ভাবের জাগরণ এবং প্রকৃতির সঙ্গে মানুষের মাধ্যমে প্রকৃত জীবনাদর্শ গঠন। এককথায়, মনুষ্যত্বের সার্বিক বিকাশ সাধন আর সে কারণেই তিনি প্রকৃতি, মানুষ শিক্ষার মধ্যে সমন্বয় সাধনের চেষ্টা করেছিলেন।  

Ø মানুষ শিক্ষা : রবীন্দ্রনাথ তার একাধিক প্রবন্ধে লিখেছেন যে, আমাদের সবচেয়ে বড়ো বাধা এই যে, শিক্ষার সঙ্গে সমাজের এবং মানুষ কোনো যোগ নেই।

Ø শিক্ষার লক্ষ উদ্দেশ্য : রবীন্দ্রনাথের মতে শিক্ষার মূল লক্ষ বা উদ্দেশ্য হল() শিক্ষার্থীর ব্যক্তিত্বের পরিপূর্ণ বিকাশ সাধন, () প্রকৃতির সঙ্গো প্রতিটি শিক্ষার্থীর সম্পর্ক সাধন, () শিক্ষার্থীর মধ্যে সৌন্দর্যবোধের বিকাশ ঘটানো, (8) শিক্ষার্থীকে চিরস্তন পরম সত্তার উপলব্ধিতে সহায়তা করে।

Ø শিক্ষায় আনন্দ : রবীন্দ্রনাথের মতে, আনন্দের মধ্য দিয়েই প্রকৃত শিক্ষা লাভ করা সম্ভব। কেবল পুঁথিগত শিক্ষা শিক্ষার্থীকে আনন্দ দিতে পারে না। তার জন্য চাই হৃদয়বৃত্তির চর্চা

Ø শিক্ষার স্বাধীনতা: রবীন্দ্রনাথ শিক্ষায় এবং কর্মে মানুষকে স্বাধীনতা দেওয়ার পক্ষপাতী ছিলেন। তিনি মনে করতেন যে, শিক্ষার্থীদের স্বাধীনতা দিলে স্বতঃস্ফূর্তভাবেই তাদের মধ্যে শৃঙ্খলতাবোধ গড়ে উঠবে। কেউই আত্মমর্যাদা বিসর্জন দেবে না। অন্যায়ের সঙ্গে কোনো প্রকার আপস করবে না।  

Ø কর্মমুখী শিক্ষাদান: গতানুগতিক পুঁথিগত বিদ্যা অধ্যয়নের পরিবর্তে রবীন্দ্রনাথ কর্মমুখী শিক্ষাদানের প্রয়োজনীয়তার ওপরেও গুরুত্ব দিয়েছেন। বিদ্যালয় ছাত্রদের জন্য তিনি এমন সব কাজকর্মের প্রচলন করেছিলেন, যার মধ্য দিয়ে তারা বৃহত্তর কর্মজগতের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাবে।    

Ø শিক্ষণ পদ্ধতি: কোনোরকম ছক কাটা পদ্ধতির উল্লেখ না করলেও রবীন্দ্রনাথ ইন্দ্রিয়ানুশীল প্রকৃতির পর্যবেক্ষণ, সৃজনধর্মী কাজকর্ম প্রভৃতির মাধ্যমে শিক্ষার্থীর শিক্ষা দেওয়ার কথা বলেছেন।

Ø শিক্ষার মাধ্যম: শিক্ষার মাধ্যমে হিসেবে রবীন্দ্রনাথ মাতৃভাষার ওপর গুরুত্ব আরোপ করেছেন। মাতৃভাষার মাধ্যমে শিক্ষাদানের প্রয়োজনীয়তার কথা বলতে গিয়ে তিনি মাতৃভাষাকে তুলনা করেছেন

Ø মাতৃদুগ্ধের সঙ্গে পাঠক্রম: রবীন্দ্রনাথের মতে, শিশুদের জন্য পাঠক্রম জাতীয়, সামাজিক সংস্কৃতির ঐতিহ্যর ওপর ভিত্তি করে গড়ে উঠবে। আর সেই সঙ্গে পাশ্চাত্য জগতের বিজ্ঞান প্রযুক্তিমূলক অগ্রগতির সঙ্গে সংযোগ থাকবে।

Ø শান্তিনিকেতনের ভাবনা: রবীন্দ্রনাথ ঠাকুর কর্তৃক শান্তিনিকেতনের এরূপ আবাসিক ব্রম্মচর্যাশ্রম প্রতিষ্ঠার মাধ্যমে শিক্ষক-ছাত্র সম্পর্কের প্রতিষ্ঠা করা এবং এভাবে প্রাচীন ভারতের পুনঃপ্রতিষ্ঠা করা।

Ø বিশ্বভারতীর ভাবনা: রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্বভারতী প্রতিষ্ঠার যে সমস্ত আদর্শ তা হল শান্তিনিকেতনকে কেন্দ্র করে ভারতের আদর্শ বাণী বিশ্বে তুলে ধরার লক্ষ্যেই তিনি বিশ্বভারতীর প্রতিষ্ঠায় সচেষ্ট হন।

Ø উপসংহার: উপরোক্ত আলোচনা থেকে দেখা যায় যে, রবীন্দ্রনাথ ঠাকুর প্রচলিত শ্রেণিকক্ষের চার দেওয়ালের পরিবর্তে প্রকৃতি মানুষ শিক্ষার মধ্যে সমন্বয় সাধন করতে সচেষ্ট হন। তবে এই শিক্ষা আনন্দপাঠ হলেও ঔপনিবেশিক কাঠামোয় তা কার্যকরী শিক্ষা ছিল না।  

জ্ঞ্যানজ্যোতি কোচিং সেন্টার

7076398606

6295916282

CEO-Nitish Paul

জ্ঞ্যানজ্যোতি কোচিং সেন্টার

তোমাদের উজ্বল ভবিষ্যৎ গড়ে তুলব আমরা, এটাই আমাদের প্রতিশ্রুতি

অনলাইনে কোচিং নিতে হলে এবং বিভিন্ন নোট নিতে হলে এই নাম্বারে কল করুন।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন
bookstore