শিক্ষামনোবিদ্যার পরিধি আলোচনা করো।

Nil's Niva
0

প্রশ্ন- শিক্ষামনোবিদ্যার পরিধি আলোচনা করো। 

[Discuss the Scope of Educational Psychology.]  

উত্তরঃ মনোবিদ্যায় মানুষ ও জীবজগতের সমস্ত আচরণের অধ্যয়ন ও বিবৃতি থাকে। কিন্তু শিক্ষামনোবিদ্যায় এই আচরণ শুধুমাত্র শিক্ষাক্ষেত্রেই সীমিত থাকে। সুতরাং, একথা বলা যেতে পারে যে, শিক্ষামনোবিদ্যা শিক্ষণ-শিখন প্রক্রিয়াকেন্দ্রিক যা শিক্ষক/শিক্ষিকা ও শিক্ষার্থীর কার্যাবলিকে সন্তোষজনক অবস্থায় নিয়ে যেতে সাহায্য করে। এভাবে ভাবলে আমরা শিক্ষামনোবিদ্যার পরিধিকে নিম্নলিখিত ভাগে ভাগ করতে পারি- (i) শিক্ষার্থী, (ii) শিখন প্রক্রিয়া, (iii) শিখন পরিবেশ, (iv) শিখন পারদর্শিতার মূল্যায়ন ।

        প্রতিটি ক্ষেত্রকে নীচে পৃথকভাবে আলোচনা করা হল- 

(i) শিক্ষার্থী- এখানে শিক্ষার্থীর বিভিন্ন বৈশিষ্ট্যের আলোচনা করা হয়। যেমন-শিক্ষার্থীর বিকাশগত বৈশিষ্ট্য, ব্যক্তিগত বৈষম্য (বুদ্ধি, ব্যক্তিত্ব, সৃজনশীলতা, মনোযোগ, আগ্রহ ইত্যাদি), মানসিক স্বাস্থ্য ইত্যাদি।

(ii) শিখন প্রক্রিয়া- এখানে শিখনের বিভিন্ন তত্ত্ব, শিখনের বিভিন্ন প্রভাবকারী উপাদান, শিখনের প্রেষণা, শিখন সমস্যার চিহ্নিতকরণ ও তার সমাধান প্রক্রিয়া ইত্যাদি সম্বন্ধে আলোচনা করা হয়।

(iii) শিখন পরিবেশ- এখানে শিখন পরিবেশের বিভিন্ন দিকগুলি আলোচিত হয়। যেমন-শিক্ষক-শিক্ষার্থীর মিথস্ক্রিয়া, শিক্ষক-শিক্ষার্থীর সম্পর্ক, যোগাযোগের প্রকৃতি, শ্রেণিকক্ষের গতিপ্রকৃতি, দলগত আচরণ ও তার প্রকৃতি ইত্যাদি।

(iv) শিখনের পারদর্শিতার মূল্যায়ন- এখানে শিক্ষার্থীর শিখনের মূল্যায়ন, শিখন সমস্যা চিহ্নিতকরণ, সংশোধনমূলক ব্যবস্থা ও তার প্রকৃতি, পরিসংখ্যান ও রাশিবিজ্ঞানের ব্যবহার ইত্যাদি আলোচনা করা হয়।


জ্ঞ্যানজ্যোতি কোচিং সেন্টার

তোমাদের উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে তুলব আমরা, এটাই আমাদের প্রতিশ্রুতি

6295916282; 7076398606


জ্ঞ্যানজ্যোতি কোচিং সেন্টার

তোমাদের উজ্বল ভবিষ্যৎ গড়ে তুলব আমরা, এটাই আমাদের প্রতিশ্রুতি

অনলাইনে কোচিং নিতে হলে এবং বিভিন্ন নোট নিতে হলে এই নাম্বারে কল করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
bookstore