প্রশ্ন- শিক্ষামনোবিদ্যার প্রকৃতি আলোচনা করো।
[Discuss the Nature of Educational Psychology.]
উত্তরঃ শিক্ষামনোবিদ্যার বিভিন্ন সংজ্ঞা ও বিবরণ থেকে আমরা এই বিষয়টির যে সমস্ত প্রকৃতি পাই তা নীচে ব্যাখ্যা করা হল-
[১] এটি দুটি বিষয়ের সমন্বয়-একটি হল শিক্ষা ও অপরটি হল মনোবিদ্যা । মনোবিদ্যার ধারণা বা জ্ঞান শিক্ষাক্ষেত্রে প্রয়োগই হল শিক্ষামনোবিদ্যা।
[২] এটি শিক্ষামূলক পরিবেশে মানুষের আচরণকে অধ্যয়ন করে। মনোবিদ্যা মানুষের সমস্ত আচরণকে অধ্যয়ন করলেও শিক্ষামনোবিদ্যা মানুষের নির্দিষ্ট আচরণকেই শুধু অধ্যয়ন করে।
[৩] এটি মনোবিদ্যার প্রায়োগিক বা ফলিত ক্ষেত্র ।
[৪] এটি একটি সুসংগঠিত, বিধিবদ্ধ ও সর্বজনস্বীকৃত জ্ঞানের সমাহার যা মনোবিদ্যার ধারণা দ্বারা সমর্থিত।
[৫] এটি শিক্ষাক্ষেত্রে মানুষের আচরণকে অধ্যয়ন করে একটি নির্দিষ্ট সত্যে পৌঁছোনোর প্রক্রিয়া। যদিও প্রমাণিত তথ্যটি পরবর্তীতে পরিমার্জিত ও পরিবর্ধিত হতে পারে।
[৬] এই বিষয়ের গবেষণার ফলে যে সমস্ত সিদ্ধান্তে আমরা পৌঁছাই তার যথার্থতা, নির্ভরযোগ্যতা ও নৈর্ব্যক্তিকতার মান সন্তোষজনক।
[৭] এই বিষয়ে সাধারণভাবে শিক্ষার অন্তর্গত বিভিন্ন প্রশ্নের, যথা-why, how, when, where ইত্যাদির উত্তর দেয়। কী হওয়া উচিত বা মূল্যবোধ ও আদর্শ-সংক্রান্ত প্রশ্নের উত্তর সাধারণভাবে শিক্ষামনোবিদ্যা অনুসন্ধানের চেষ্টা করে না।
[৮] শিক্ষামনোবিদ্যার সিদ্ধান্ত বা ধারণার দ্বারা শিক্ষাক্ষেত্রে মানুষের আচরণ ভবিষ্যতে কী হতে পারে তার অনুমানও করতে সক্ষম।
জ্ঞ্যানজ্যোতি কোচিং সেন্টার
তোমাদের উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে তুলব আমরা, এটাই আমাদের প্রতিশ্রুতি
6295916282; 7076398606
জ্ঞ্যানজ্যোতি কোচিং সেন্টার
তোমাদের উজ্বল ভবিষ্যৎ গড়ে তুলব আমরা, এটাই আমাদের প্রতিশ্রুতি
অনলাইনে কোচিং নিতে হলে এবং বিভিন্ন নোট নিতে হলে এই নাম্বারে কল করুন।