CBCS 1st Semester DC-1/DC-2 Education Syllabus||General Course ||গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়

Nil's Niva
0


CBCS 1st Semester DC-1/DC-2 Education Syllabus

General Course

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়

Unit – I: Meaning of Education and Philosophy

 Nature and scope of Education, Education as a science; Education as a social process, factors of Education.

 Aims of Education– individual, social, vocational and democratic.

§  শিক্ষা ও দর্শনের অর্থ:

§  শিক্ষার প্রকৃতি ও সুযোগ, বিজ্ঞান হিসেবে শিক্ষা; শিক্ষা একটি সামাজিক প্রক্রিয়া হিসাবে, শিক্ষার উপাদান।

§  শিক্ষার লক্ষ্য-ব্যক্তিগত, সামাজিক, বৃত্তিমূলক এবং গণতান্ত্রিক।

Unit – II: Relationship Education and Philosophy

 Meaning of philosophy and education; relation between philosophy and education; essential aspects of major philosophies of education with special reference to aims, process and curriculum - idealism, naturalism and Pragmatism.

 Factors of Education: The child -its innate endowment and environment, The teacher -qualities & responsibilities.

§  সম্পর্ক শিক্ষা এবং দর্শন:

§  দর্শন ও শিক্ষার অর্থ; দর্শন এবং শিক্ষার মধ্যে সম্পর্ক; লক্ষ্য, প্রক্রিয়া এবং পাঠ্যক্রমের বিশেষ উল্লেখ সহ শিক্ষার প্রধান দর্শনের অপরিহার্য দিক - আদর্শবাদ, প্রকৃতিবাদ এবং বাস্তববাদ।

§  শিক্ষার উপাদান: শিশু-তার সহজাত দান এবং পরিবেশ, শিক্ষক-গুণ ও দায়িত্ব।

 

Unit – III: Philosophical Perspectives of Education

 Curriculum definition, types of curricula, principles of curriculum construction, child-centered and life centered curricula, co-curricular activities.

 Freedom and discipline, need of discipline and out of school, discipline and order, free discipline. With stress on reward and punishment.

 Emergence of educational thoughts through the works of great educators like Rousseau, Dewey, Tagore, Gandhi, Froebel Montessori, Aurobindo.

 Education for national integration, international understanding and education for human resource development, education for leisure.

§  শিক্ষার দার্শনিক দৃষ্টিকোণ:

§  পাঠ্যক্রমের সংজ্ঞা, পাঠ্যক্রমের প্রকার, পাঠ্যক্রম নির্মাণের নীতি, শিশুকেন্দ্রিক এবং জীবনকেন্দ্রিক পাঠ্যক্রম, সহপাঠ্যক্রমিক কার্যক্রম।

§  স্বাধীনতা এবং শৃঙ্খলা, শৃঙ্খলার প্রয়োজন এবং স্কুলের বাইরে, শৃঙ্খলা এবং শৃঙ্খলা, বিনামূল্যে শৃঙ্খলা। পুরষ্কার এবং শাস্তির উপর চাপ সহ। মত মহান শিক্ষাবিদদের কাজের মাধ্যমে শিক্ষামূলক চিন্তার উত্থান।

§  রুশো, ডিউই, রবীন্দ্রনাথ ঠাকুর, গান্ধী, ফ্রোবেল মন্টেসরি, অরবিন্দ। জাতীয় সংহতি, আন্তর্জাতিক বোঝাপড়া এবং শিক্ষার জন্য শিক্ষা।

§  মানব সম্পদ উন্নয়ন, অবসরের জন্য শিক্ষা।

জ্ঞ্যানজ্যোতি কোচিং সেন্টার

তোমার উজ্জ্বল ভবিষ্যৎ তৈরি করব আমরা, এটাই আমাদের প্রতিশ্রুতি

6295916282,7076398606

জ্ঞ্যানজ্যোতি কোচিং সেন্টার

তোমাদের উজ্বল ভবিষ্যৎ গড়ে তুলব আমরা, এটাই আমাদের প্রতিশ্রুতি

অনলাইনে কোচিং নিতে হলে এবং বিভিন্ন নোট নিতে হলে এই নাম্বারে কল করুন।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
bookstore